DHAKA WEATHER

জেনে নিন প্রয়োজনীয় সিলিকা ব্যাগ কী কী কাজে লাগে



আমরা যখন মার্কেটে বা সুপার শপগুলোতে যাই তখন সেখানকার চামড়ার ব্যাগ, স্কুলের ব্যাগ, কাপড়, গহনার বাক্স, পানির বোতল ইত্যাদি পন্যগুলোর মধ্যে ছোট ছোট কিছু প্যাকেট দেখতে পাই । এমনকি কিছু কিছু ঔষধের জারের মধ্যেও এই ব্যাগ দেখা যায় । যেগুলোতে লেখা থাকে “Silica Gel, Do Not Eat, Throw away” । কেনার সঙ্গে সঙ্গে আমরা ব্যাগটি ফেলে দেই। 

সিলিকন কি

সিলিকা হচ্ছে সিলিকন এবং অক্সিজেন এর সমন্বয়ে গঠিত একটি খনিজ । সিলিকা জেল হচ্ছে সোডিয়াম সিলিকেট থেকে  কৃত্রিমভাবে প্রস্তুতকৃত সিলিকন ডিওক্সাইড এর একটি রূপ যা ভঙ্গুর, কাঁচের ন্যায় স্বচ্ছ এবং ছিদ্রযুক্ত একটি পদার্থ । এটি একটি নিরাপদ রাসায়নিক যা পন্যকে শুকনো রাখতে সহায়তা করে। তবে এটি নিরাপদ হলেও খাওয়া যাবে না এবং সব সময় শিশুদের নাগালের বাইরে রাখা বাঞ্ছনীয় ।

এখন থেকে কোনো পণ্যের মধ্যে এই ব্যাগ পেলে ভুলেও ফেলে দেবেন না। কারণ সিলিকা ব্যাগ দৈনন্দিন জীবনে আরো অনেক কাজে ব্যবহৃত হয়


  • অনেক সময় বৃষ্টিতে ভেজার পর ছাতা ব্যাগে রাখা সম্ভব হয় না। আবার বাইরে রাখলে হারিয়ে যাওয়ার ভয় থাকে। এ ক্ষেত্রে ছাতার প্যাকেটের মধ্যে কয়েকটি সিলিকা ব্যাগ রেখে ছাতাটা ঢুকিয়ে রাখুন। দেখবেন, খুব কম সময়ের মধ্যে ছাতাটা শুকিয়ে যাবে।


  • আমরা অনেকেই পুরনো ছবি সংরক্ষণ করতে পছন্দ করি । কিন্তু সময়ের সাথে সাথে ছবিগুলো অস্বচ্ছ এবং স্যাঁতস্যাঁতে হয়ে ছবি নষ্ট হয়ে যায় । কিন্তু এখন আর চিন্তা নেই আপনি খুব সহজেই আপনার এই ছবিগুলোকে রাখতে পারেন নতুনের মতই । 


  • আমরা যেখানে কাগজপত্র সংরক্ষণ করি সেই জায়গাটা বদ্ধ থাকায় কিছুদিন পর ভেজা ভেজা হয়ে যায় এবং এতে করে কাগজের লেখা ছড়িয়ে অস্পষ্ট বা কালি কালি হয়ে যায় এবং ফলস্বরূপ আমরা আমাদের গুরুত্বপূর্ণ কাগজ হারাই ।যেখানে আপনি আপনার গুরুত্বপূর্ণ কাগজপত্র সংরক্ষণ করেন সেখানে পর্যাপ্ত পরিমানে সিলিকা ব্যাগ রেখে দিন। এতে আপনার গুরুত্বপূর্ণ কাগজগুলো নষ্ট হবে না ।


  • পানিতে ফোন পরে গেলে সেটা আর ফিরে পাওয়ার কোনো আশাই থাকে না। কিন্তু সিলিকা ব্যাগ সে আশা জিইয়ে রাখে। একটি বাটির মধ্যে অনেকগুলো সিলিকা ব্যাগ রেখে এর মধ্যে পানিতে ভেজা ফোনটি রেখে দিন। দেখবেন, ফোনের সব পানি শুকিয়ে যাবে এবং ফোনটি নষ্ট হওয়া থেকে বেঁচে যাবে।


  • গয়না ভালো রাখতে চাইলে গয়নার বাক্সের মধ্যে কয়েকটি সিলিকা ব্যাগ ছড়িয়ে রাখুন।


  • অনেকদিন ব্যবহারের পর তোয়ালে যখন তুলে রাখবেন তখন এর ভাজে ভাজে সিলিকা ব্যাগ দিয়ে রাখবেন। কয়েকদিন পর দেখবেন এটি নতুনের মতোই সতেজ রয়েছে।

Post a Comment

Previous Post Next Post